Search This Blog

Monday, February 21, 2011

ভাষা দিবস - ২১-০২-২০১১

কোরআন শরিফে সৃষ্টিকর্তার ১ টি নাম দেয়া আছে - "গাফুরুল ওয়াদুদ" - যে শব্দের বাংলা অনুবাদকেরা এর অনুবাদ করেছেন "ক্ষমাশীল, প্রেমময়"। ইংরেজি অনুবাদকেরাও অনুবাদের ক্ষেত্রে এই শব্দের অনুবাদ করেছেন " FORGIVING AND LOVING"

"তিনিই প্রথমবার অস্তিত্ব দান করেন এবং পুনরায় জীবিত করেন।তিনি ক্ষমাশীল, প্রেমময়;" (আল কোরআন ৮৫ঃ১৩-১৪)
  
বলা হয়ে থাকে এই শব্দের ইংরেজি অনুবাদে সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন আব্দুল্লাহ ইয়ুসুফ আলী যিনি ছিলেন একাধারে একজন ইংরেজি সাহিত্যের ছাত্র যিনি প্রথম জীবনে আরবি ভাষায় পড়াশোনা করেছিলেন।

"It is He Who creates from the very beginning, and He can restore (life).And He is the Oft-Forgiving, Full of Loving-Kindness," [Quran 85: 13-14]

 তিনি "ওয়াদুদ" শব্দটির ইংরেজি অনুবাদ করেছিলেন "Full of Loving-Kindness," কারন ওয়াদুদ শব্দটি দ্বারা যা বুঝায় তা ইংরেজিতে এক শব্দে বলা সম্ভব নয়। "Full of Loving-Kindness," শব্দটি দ্বারা কাছাকাছি অর্থ প্রকাশ করলেও সম্পূর্ণ অর্থ প্রকাশ করে না। এই হচ্ছে অনুবাদের সমস্যা। অনুবাদ যে কোন ভাষার শক্তি কমিয়ে দেয়। 

আমার মনে হয় বাংলায় এই কথাটির এক শব্দে প্রকাশ করা সম্ভব। আমি ভাষাবিদ না - তবে "Full of Loving-Kindness" কথাটিকে এক শব্দে " মমতাময়" বলা যায়। তখন অর্থ দাড়ায় -
"তিনি ক্ষমাশীল, মমতাময়;" (আল কোরআন ৮৫ঃ১৩-১৪) 


কোরআনে আরেকটি আয়াতে আছে

"তাঁর আর ও এক নিদর্শন হচ্ছে নভোমন্ডল ও ভূমন্ডলের সৃজন এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র। নিশ্চয় এতে জ্ঞানীদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।" (আল কোরআন ৩০;২২) 
ভাষা সৃষ্টিকর্তার নিদর্শন - কোন ভাষাকে অবমাননা করার অর্থ দাড়ায় সৃষ্টিকর্তার নিদর্শনকে অবমাননা করা --- যারাই তা করতে যাবে তারাই তার ফলাফল ভোগ করবে; পাকিস্তানীরা তাদের ফলাফল ভোগ করেছিল ৫২ তে ; ৭১-এ... ... তার জন্য কিছু মানুষের চরম আত্মত্যাগ করতে হয়েছে। তবে সুসংবাদ হল যারা ন্যায় এর পক্ষে, সত্য প্রতিষ্ঠায় আত্মত্যাগ করেন তাদের জন্য আল্লাহর কাছে সুসংবাদ রয়েছে অনন্ত অসীম পুরস্কারের। আল্লাহ তাদের সেই পুরুস্কারের অধিকারি করুন..
হে মমতাময় আল্লাহ। তুমি জগত সমুহের প্রতিপালক - তোমার সৃষ্টি কে ক্ষমা কর --- সত্য ও ন্যায়  এর জন্য আত্মদানকারী প্রত্যেক শহীদ কে তুমি তোমার মমতায় আবৃত কর।
তোমার মমতায় আবৃত হোক এই সমগ্র বিশ্ব জগত।। ।। ।।

No comments:

Post a Comment